চলছে লকডাউন : তবুও হুঁশ নেই একাংশের , কড়া ভূমিকায় পুলিশ বাঁকুড়ায়

27th July 2020 2:40 pm বাঁকুড়া
চলছে লকডাউন : তবুও হুঁশ নেই একাংশের , কড়া ভূমিকায় পুলিশ বাঁকুড়ায়


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  কেউ খৈনি মলছেন, কেউ আবার রাস্তার পাশে বাইক দাঁড় করিয়ে মোবাইলে কথা বলতে ব্যস্ত, কেউ আবার গরম চায়ের আমেজ নিচ্ছেন খোশগল্পের সাথে, কারোর গলায় রুমাল, কারো আবার গামছা, সাংবাদিকের প্রশ্নের উত্তরে কেউ মুখে দিচ্ছেন শাড়ির আঁচল, কেউ গলায় ঝোলানো রুমাল তুলছেন মুখে এ। ছবি কোন শহরতলী বা গ্রামাঞ্চলের নয়, এই ছবি খোঁদ সোনামুখীর শহরের।

ইতিমধ্যেই জেলায় করোনা সংক্রমণ পাচশো পেরিয়েছে। করোনায় আক্রান্ত হয়ে সোনামুখী পাশের ব্লক এলাকা পাত্রসায়েরে মৃত্যু হয়েছে এক বৃদ্ধার। জেলাজুড়ে বেড়ে চলা করোনা সংক্রমণ রুখতে জারি হয়েছে সরকারিভাবে আড়াই দিনের লকডাউন। কড়া পুলিশি ব্যবস্থা করা হবে জেলার পৌরসভার গুলিতে এমনটাই জানিয়েছেন জেলা প্রশাসন। কিন্তু যে চিত্র উঠে এল,যা তার ঠিক উল্টো পুরান। 

বাঁকুড়া শহরে যেখানে বেলা ১১ টা থেকেই আঁটোসাঁটো পুলিশি বন্দোবস্তে মুঠে ফেলা হয়েছে শহরকে। সেখানেই সোনামুখী শহরে পুলিশের দেখা মিলল না বেলা ১১ টা পেরিয়ে যাওয়ার পরও। কেউ কেউ ক্যামেরা দেখে মুখে মাক্স চড়ালেও, কেউ কেউ আবার ডোন্ট কেয়ার।এমন ভাবখানা সরকারি নির্দেশিকা চুলোয় যাক, আমরা এখন ছুটির মেজাজে। এমনটাই হাবভাব অবিবেচক কিছু মানুষের।

কারো কারো হুশ ফিরেছে ক্যমেরা দেখে। কেউ মুখে মাক্স,কেউ মুখে দিয়েছেন শাড়ির আঁচল, কেউ আবার রুমাল টেনে নিয়েছেন মুখে। এমন চিত্র ধরা পরল মুদিখানার দোকান থেকে ফলের দোকান সর্বত্রই। পাশাপাশি গাদাগাদি করে দাড়িয়ে সামাজিক দূরত্বের তোয়াক্কা না করেই বাজার করতে দেখা গেল আমজনতাকে। প্রশ্নের উত্তরে দাবি, পাশেই বাড়ি তাই পরিনি, দুটো জিনিস কিনে নিয়ে চলে যাচ্ছি, কেউ আবার বলছে গরমে মুখে রাখা যাচ্ছে না মাক্স, মুখ ভেঁপে যাচ্ছে তাই পড়িনি।

তবে করোনা সংক্রমন বেড়ে চলেছে এটা চিন্তার ব্যাপার সকলেই জানেন। কিন্তু জনগণ এখন জ্ঞানপাপী, তাই হাল ধরতে হয় পুলিশকেই। কিন্তু সেই পুলিশের দেখা মিলল না বেলা ১১ টার পরও। গুটিকতক ট্রাফিক পুলিশ রাস্তায় থাকলেও তোয়াক্কা করছে কে !
শহরের প্রবেশের মুখে কড়াকড়ি আর শহরের বুকে এই চিত্র ধরা পড়ল। এ যেনো বজ্র আঁটুনি ফসকা গেরো। শহরের বাইরে চলছে পুলিশি টহল। ক্যাম্প করে চলছে নাকা চেকিং। উপযুক্ত কাগজপত্র না দেখালে শহরে প্রবেশের অনুমতি মিলছে না। কিন্তু শহরের ভেতরে চিত্র ঠিক উল্টো। শহরে ক্যামেরা ঘুরছে খবর পেয়ে অবশেষে দেখা মিললো পুলিশের। বেরিয়ে এলো পুলিশবাহিনী। দোকানের শাটার বন্ধ করা হলো। কয়েকজন মানুষকে পড়তে হলে পুলিশি জিজ্ঞাসাবাদের মুখে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।এদের মধ্যেই কেউ কারোনায় আক্রান্ত কি না কেউ জানেনা। আগামী দিনের সোনামুখী শহরে বাড়তে পরে করোনার গ্রাফ্। আর তার জন্য দায়ী থাকবেন অবিবেচক মানুষ থেকে পুলিশ প্রশাসন সকলেই।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।